শনিবার, ২১ মে, ২০২২

সময়ের ইতিহাস

বিষ মগজ খেয়ে যাচ্ছে আজও আমাকে। সে যন্ত্রনা থেকে মুক্তি চাই। মগজে ব্যাথা, ঘুমের মধ্যে চিৎকারে কেঁদে বুক (ওরা) আবার আসলে আমায় যদি মেরে ফেলে। 


আপনার সন্তানদের পড়া লেখা করার জন্য শাসন করতেন। মিথ্যা, খারাপ আচর না করার জন্য বারন করতেন। সে হলেন আপনি বাবা বিনম্র শ্রদ্ধা।


নিজ হাতে সন্তানদের সংসার দিলেন, ব্যবসা দিলেন, বাড়ি দিলেন, যতদিন আপনিও ছিলেন সবার সাথে সুসম্পর্ক ছিল। যারা অল্প শিক্ষীত তাদেরকে ব্যবহার করে অন্য সন্তান যারা,  তারা সে সুযোগে আপনার বিশ্বাসে আঘাত করেন। তারা কোথায় আপনার শাসন বারন শুনেছেন। তারা করেছেন আপনার বাটুয়ারার সাথে বাটপারি। একদিন এর হিসাব দিতে হবে নিশ্চয় সময়ের ইতিহাসে।


ওপারে চলে যাওয়ার আগে শেষ কথা হয় আপনার সাথে- তুই আমাকে ক্ষমা করে দিছ। আপনার কথাটা আজও আমাকে চিন্তা করেন এবং ক্ষমা, ক্ষমা, ক্ষমা। আর একটা কথা বলিলেন নামাজ পড়িছ। বাবা, ফিরে আসেননি আর। আপনাকে অভাব বোধ করি আর বেশি ভালবাসি। 


শবে কদরে আপনার জন্য দোয়া করি এবং আপনার প্রতি বিনম্র শ্রদ্ধাজ্ঞাপন করি। প্রভু, আপনার সমস্ত গুনা যেন ক্ষমা করে দেন। আপনার দেওয়া ভাল শিক্ষায় সুনামে পৃ্থিবী থেকে চির বিদায় নিতে পারি -একজন সত্যবাদী মানুষ হয়ে।


মা- কে আরো ভীষন ভয় হয়। আপনি চলে যাওয়ার পর থেকে, মা ও নেই। একটা উক্তি মনে পড়ে আপনার-


যে ব্যাক্তি ক্ষমা করতে জানে না, তার কাছে ক্ষমা না চাইতে। আসলে আমার শক্তি ছিলেন আপনিই। আপনাকে  হারিয়ে আজ মনে হচ্ছে- অনেক বড় ক্ষমতা হারিয়ে ফেলেছি  দুনিয়ায়। আল্লাহ আপনাকে জান্নাতবাসী করুক। 


বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, কারা নির্যাতিত মুক্তিযোদ্ধা,
বাংলাদেশ আওয়ামি লীগ, চট্টগ্রাম জেলার মহকুমার, ১৯৭১ মুক্তিযুদ্ধের সংঘটক, কক্সবাজার জেলার, রামু সরকারি কলেজের অন্যতম প্রতিষ্ঠতা ও দাতা সদস্য- সৈয়দ আলম সওদাগর।

আমি এ-তিম। 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আমি একদিন নিজেকে খুঁজে পাব।

আমি কে? আমি তা ভুলে গিয়েছিলাম। নাম, পরিচয়, সবই হারিয়ে গিয়েছিল। কিন্তু আমি থেমে যাইনি। অন্বেষণ করেছি, নিজেকে খুঁজে বের করার চেষ্টা করেছি। আমি...